পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত যে মূলক সত্তা

পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা ও রূপক প্রধান মূলক সত্তা


৯. পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা

(Mythological Radical Main Radical Entity)


ভূমিকা (Prolegomenon)

সারাবিশ্বের সর্ব প্রকার শ্বরবিজ্ঞান ও পুরাণে কিছু কিছু সত্তাকে মূলক নামেই ব্যবহার হতে দেখা যায়। যদিও এদের রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম রূপ বিদ্যমান রয়েছে। রূপক ইত্যাদি রূপ থাকলেও যে সত্তার মূলক নামটি ব্যবহার হয় তাকে বলা হয় ‘মূলক প্রধান মূলক সত্তা’

উদাহরণ: কিশোরী।


সংজ্ঞা

     
  1. পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত যে মূলক সত্তা সারাবিশ্বের সর্ব প্রকার পুরাণ ও সাম্প্রদায়িক গ্রন্থে মূলকরূপে পরিচিত হয়, তাকে বলা হয় মূলক প্রধান মূলক সত্তা। 
  2.    
    👉 উদাহরণ: অবিশ্বাসী, কিশোরী, চক্ষু, চিন্তা।
     
  3. যে মূলক সত্তার মূলকরূপের ব্যবহার অধিক, তাকেও বলা হয় মূলক প্রধান মূলক সত্তা। 
  4.    
    👉 উদাহরণ: বিশ্বাসী, মন, মোটাশিরা, যৌবনকাল।

    পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তাসমূহ

    এখন পর্যন্ত প্রাপ্ত ‘পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা’ সংখ্যা ১০টি। (পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী অনুসারে):

       
    • ৩. অবিশ্বাসী
    •  
    • ১৭. কিশোরী
    •  
    • ২০. চক্ষু
    •  
    • ২১. চিন্তা
    •  
    • ৩৪. পঞ্চরস
    •  
    • ৪১. প্রয়াণ
    •  
    • ৪৮. বিশ্বাসী
    •  
    • ৫৪. মন
    •  
    • ৬১. মোটাশিরা
    •  
    • ৬২. যৌবনকাল
    • স্মরণীয়: আত্মতত্ত্ব ভেদ ৪র্থ হতে ৭ম খণ্ড পর্যন্ত এসব বিষয় বিস্তারিত আলোচনা করা হয়েছে।


      উদাহরণসমূহ


      চোখের উদাহরণ

         
      1. “জন্মের আগে হইছে বিয়ে পতি চোখে দেখলাম না...” (বলন তত্ত্বাবলী, বলন-১১৩)
      2.  
      3. “শিশুকালে মরে গেছে মা... তারে চোখে দেখলাম না।” (পবিত্র লালন-৩৮৯/২)

      4. মনের উদাহরণ

           
        1. “মন সহজে কী সহিহ হবা...” (পবিত্র লালন-৭৫১/১)
        2.  
        3. “সত্য বল সুপথে চল ওরে আমার মন...” (পবিত্র লালন-৯০৫/১)

        4. যৌবনের উদাহরণ

             
          1. “আমি তোমায় ভালোবাসি বলে, যৌবন গেল তিলে তিলে...” (বলন তত্ত্বাবলী-৩২)
          2.  
          3. “মন আমার গেল জানা, রবে না এ ধন, জীবন ও যৌবন...” (পবিত্র লালন-৭৩৩/১)

          4. পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত যে মূলক সত্তা
            লেখকঃ বলন কাঁইজি
            গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ

               
            • অতি প্রাচীনকাল হতে মাত্র ১২টি মূলক সত্তা শ্বরবিজ্ঞানে অবিকল ব্যবহৃত হয়ে আসছে।
            •  
            • ৯৯টির মধ্যে কেবল এই ১২টি মূলক সত্তার আভিধানিক রূপ পুরাণে পাওয়া যায়।
            •  
            • অনুবাদক ও বক্তারা অধিকাংশ সময় মাত্র ৮টি মূলক সত্তা জানেন।
            •  
            • ফলাফল: তাদের অনুবাদ/ব্যাখ্যা প্রায় ৯১% ক্ষেত্রে ভুল হয়।
            •  
            • এই ভুল থেকেই সাম্প্রদায়িক বিভাজন ও সংঘর্ষ সৃষ্টি হয়।
            • 👉 সমাধান: যদি বিদ্যালয়, আশ্রম ও প্রচারমাধ্যমে শ্বরবিজ্ঞানের সঠিক শিক্ষা দেওয়া হয় তবে এই সংঘর্ষের ৯১% হ্রাস পাওয়া সম্ভব




              ১০. পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

              (Mythological Metaphors Main Radical Entity)


              ভূমিকা (Prolegomenon)

              সারাবিশ্বের শ্বরবিজ্ঞান ও পুরাণে অনেক মূলক সত্তা রূপক পরিভাষা দ্বারা পরিচিত হয়েছে। যদিও তাদের উপমান, চারিত্রিক ও ছদ্মনাম রূপ আছে, তবুও যে মূলক সত্তার রূপকরূপ ব্যবহার সর্বাধিক, তাকে বলা হয় ‘রূপক প্রধান মূলক সত্তা’

              উদাহরণ:

              মূলক সত্তা = জ্ঞান
              রূপক পরিভাষা = গুরু

              কিন্তু যুগে যুগে "গুরু" বলতে অনেকেই কেবল মানুষগুরু বুঝে থাকেন, মূল সত্তা "জ্ঞান" ভুলে যান।


              সংজ্ঞা

                 
              1. যে মূলক সত্তা সারাবিশ্বে পুরাণে রূপকরূপে পরিচিত হয় তাকে বলা হয় রূপক প্রধান মূলক সত্তা। 
              2.    
                👉 উদাহরণ: অজ্ঞতা, অধমাঙ্গ, স্বভাব, হাজারশ্বাস।
                 
              3. যে মূলক সত্তার রূপকরূপের ব্যবহার অধিক, তাকেও বলা হয় রূপক প্রধান মূলক সত্তা। 
              4.    
                👉 উদাহরণ: জ্ঞান, ডানশ্বাস।

                পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তাসমূহ

                এখন পর্যন্ত মোট ৬৩টি রূপক প্রধান মূলক সত্তা পাওয়া গেছে। (পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী অনুসারে):


                অজ্ঞতা, অধমাঙ্গ, অর্ধদ্বার, অশান্তি, আয়ু, আশীর্বাদ, ইঙ্গিত, উত্তমাঙ্গ, উপমা, উপস্থ, উপাসক, উরজ, ঋতুমতী, কানাই, কামরস, কৈশোরকাল, গর্ভকাল, জন্ম, জরায়ু, জ্ঞান, ডানশ্বাস, দুগ্ধ, দেহ, দেহাংশ, নর, নরদেহ, নারী, নারীদেহ, নাসিকা, পবিত্রকাল, পরকীয়া, পাঁচশতশ্বাস, পালনকর্তা, প্রকৃতপথ, প্রথমপ্রহর, প্রসাদ, বর্তমানজন্ম, বলাই, বামশ্বাস, বার্ধক্য, বিদ্যুৎ, বৃদ্ধা, বৈতরণী, ভগ, ভালবাসা, ভৃগু, মনোযোগ, মানুষ, মুষ্ক, মূত্র, মূলনীতি, মৈথুন, রজ, রজকাল, রজপটি, রিরংসা, শত্রু, শান্তি, শুক্র, শুক্রধর, শুক্রপাত, শুক্রপাতকারী, শেষপ্রহর, শ্বাস, সন্তান, সন্তানপালন, সপ্তকর্ম, সৃষ্টিকর্তা, স্বভাব, হাজারশ্বাস।


                তথ্যসূত্র

                   
                • আত্মতত্ত্ব ভেদ ৩য় খণ্ড (লেখকঃ বলন কাঁইজি)
                •  
                • আত্মতত্ত্ব ভেদ ৪র্থ–৭ম খণ্ড




                • উপসংহার

                  শ্বরবিজ্ঞানের মূলক ও রূপক সত্তার যথাযথ জ্ঞান না থাকার কারণেই বিভিন্ন অনুবাদ ও ব্যাখ্যায় বিভ্রান্তি সৃষ্টি হয়। সঠিক জ্ঞান চর্চা হলে সাম্প্রদায়িক বিভাজন ও সংঘর্ষ অনেকাংশে কমানো সম্ভব।

                  কোন মন্তব্য নেই:

                  একটি মন্তব্য পোস্ট করুন